‘প্রকৃতি মানে প্রকৃষ্টভাবে করা (প্র-কৃতি)’
তি আছে আর গতি আছে,তাই আমার মধ্যে কর্ত্তৃত্বও আছে।তাই আমাকে করায়।
তাঁর কৃপা ও প্রকৃতি সম্বন্ধে কথা উঠল-
শ্রীশ্রীঠাকুর— তাঁর কৃপা যদি না থাকত,তাঁর দয়া যদি না থাকত তবে আমি profitable (লাভবান) হতাম না। আর, nature মানে প্রকৃতি। প্রকৃতি মানে প্রকৃষ্টভাবে করা (প্র-কৃতি)। প্রকৃতির মধ্যে যদি motive force (চালকশক্তি) না থাকে তবে প্রকৃতির কৃতি কোথায় থাকে? আর-একটা কথা,আমার behind-এ (পশ্চাতে) আছে আমার অস্তিত্ব। এই পর্দা,ঐ বটগাছ,শিয়াল,কুকুর,সবারই অস্তিত্ব আছে। অস্তিত্ব বজায় রাখতে সবাই চায়। সেইজন্য দেখা যায়,একটা গাছকে যদি গরু খেয়ে যায় বা তার ডাল ভেঙ্গে যায় তাহলে আবার সেটা regenerate (পুনরায় উৎপন্ন) করে,আবার বাড়ায়।
শরৎদা— একটা গান আছে,”তোমার কর্ম্ম তুমি কর মা,লোকে বলে করি আমি“,সেটা কেমন?
শ্রীশ্রীঠাকুর— করে প্রকৃতি। তাই প্রকৃতি মা। মা মানে তিনি পরিমিত ক’রে তোলেন। প্রকৃতি করে। আমি কই,আমি করি। প্রকৃতি করে মানে মা যিনি আমাকে এই পরিণতিতে এনে দেছেন তিনি করেন।
শরৎদা— আমার কর্তৃত্ব কিছু থাকে না?
শ্রীশ্রীঠাকুর— কৃতি আছে আর গতি আছে,তাই আমার মধ্যে কর্ত্তৃত্বও আছে। তাই আমাকে করায়। আবার আমি যে করি,আমাকে তৈরী করিছে কিন্তু আমার বাপ-মা। আমি তাঁদের gift (অবদান)।
২৬শে কার্ত্তিক,মঙ্গলবার,১৩৬৪ (ইং ১২/১১/১৯৫৭)
দীপরক্ষী ৩য় খণ্ড
Currently Reading:
তাঁর কৃপা যদি না থাকত তবে আমি profitable (লাভবান) হতাম না
Read More On IstoKathan:
ব্যবসায়ীদের গণেশ পূজা প্রসঙ্গে শ্রীশ্রীঠাকুর
ইষ্টবিরোধী ও ইষ্টমতি বা ইষ্টঝোক প্রসঙ্গে শ্রীশ্রীঠাকুর
অনেকে ঈশ্বর মানে না-‘তাদের কাছে God-এর (ঈশ্বরের) কথাই ক’ব না’
জ্যোতিষশাস্ত্র সম্পর্কে শ্রীশ্রীঠাকুর